মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০১৬

ভূমিকম্পের পর রহস্যময় ফেনায় ঢেকে যাচ্ছে জাপানের দক্ষিণাঞ্চলীয় শহর ফুকুওকা। শহরের কেন্দ্রস্থলে মাটির নিচ থেকে উঠে আসছে এই ফেনা। আর ভেসে যাচ্ছে রাস্তা। (ভিডিও)

ভূমিকম্পের পর রহস্যময় ফেনায় ঢেকে যাচ্ছে জাপানের দক্ষিণাঞ্চলীয় শহর ফুকুওকা। শহরের কেন্দ্রস্থলে মাটির নিচ থেকে উঠে আসছে এই ফেনা। আর ভেসে যাচ্ছে রাস্তা।
সংবাদমাধ্যম দি ইনডিপেনডেন্ট জানিয়েছে, শনিবার সকালে  জাপানের কিয়ুশু এলাকায় ৭.৩ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে কমপক্ষে ২৯ জন নিহত হয়। আহত হয় দেড় হাজার। অনেকে ঘরবাড়ি হারিয়েছে। এই ভূমিকম্পের পর থেকেই নিকটবর্তী ফুকুওকা শহরে রহস্যময় ফেনা দেখা যাচ্ছে।
ফুকুওকার ব্যস্ততম জেলা তানজিনের কাজুকি নাবেতা বলেন, ‘ভূমিকম্পের পরপরই আমি এই ফেনা দেখতে পাই।’
মাটির নিচে কী এমন ঘটেছে যে ওপরে উঠে আসছে শুধু ফেনা? -এর কোনো সদুত্তর কেউ দিতে পারেনি। তবে অনেকের ধারণা, ভূমিকম্পের কারণে মাটির নিচে কোনো পাইপ ফেটে গেছে; যা থেকেই হয়তো এই ফেনার উৎপত্তি।
নাবেতা বলেন, ‘আমার বাড়ির কাছেই ফেনা বেরিয়ে আসছে। তাই আমিও এই দৃশ্য দেখার জন্য বেরিয়ে এসেছি। ঘটনাস্থলে অগ্নিনির্বাপক যন্ত্র রয়েছে। কিন্তু এখানে বিশেষ কিছু হয়নি, এগুলো সাধারণ ফেনা।’ 



এরকমই এক দৃশ্য দেখা গেল ভূমিকম্প বিধবস্ত কুমামোতো শহরের। তবে মাটির তলা থেকে জল নয়, বেড়িয়ে আসছে ফ্যানা। রাস্তা ঘাট ভর্তি করে গোটা শহর জুড়ে শুধুই ফ্যানা। কিন্তু কোথা থেকে আসছে এত ফ্যানা? মাটির তলায় কী এমন হয়েছে যে উপরে উঠে আসছে শুধু ফ্যানা? এর কোনও সদুত্তর কারওর কাছে নেই। তবে অনেকের ধারণা মাটির নিচে কোনো জলের পাইপ ফেটে গেছে ভূমিকম্পের জেরে। আর সেখান থেকেই হয়তো এই ফ্যানার উৎপত্তি।
শনিবারের সকাল। ফের প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল জাপান। 

২০১২ ছবিটার কথা মনে আছে। প্রবল ভূমিকম্প আছড়ে এসে পড়েছিল ক্যালিফোর্নিয়ায়। আর মাটির তলা থেকে উপরে উঠে এসেছিল সমুদ্রের জল। সেই জলের তোড়ে প্রশান্ত মহাসাগরের তলায় তলিয়ে গিয়েছিল আস্ত একটা একটা শহর।


SHARE THIS

Author:

Etiam at libero iaculis, mollis justo non, blandit augue. Vestibulum sit amet sodales est, a lacinia ex. Suspendisse vel enim sagittis, volutpat sem eget, condimentum sem.

0 comments: